নগর পরিকল্পনার পাশাপাশি আধুনিক ও পরিকল্পিত খুলনা শহর বিনির্মাণে কেডিএ’র রয়েছে গুরুত্বপূর্ণ অবদান৷ আবাসন সমস্যার সমাধান, বাণিজ্যিক ও অর্থনেতিক সুযোগ সুবিধা সৃষ্টি, যানজট নিরসন ও যোগাযোগ ব্যবস্থা সহজতরকরণ ইত্যাদি নাগরিক সুবিধা প্রদানের উদ্দেশ্যে খুউক উল্লেখযোগ্য সংখ্যক পরিকল্পিত আবাসিক, বাণিজ্যিক ও শিল্প এলাকার উন্নয়ন, সড়ক নির্মাণ, মার্কেট নির্মাণ, বাসটার্মিনাল নির্মাণ, কমিউনিটি সেন্টার নির্মাণ, শিশুপার্ক নির্মাণ ইত্যাদি জনকল্যাণমূলক প্রকল্প সাফল্যের সাথে বাস্তবায়ন করেছে৷ ফলে খুলনা মাস্টার প্ল্যান এলাকায় নগরায়নের নুতন ধারার সৃষ্টি হয়েছে৷
নিম্নে অর্জন সমূহ দেওয়া হলো -
ক্রঃ নং |
বিষয় |
সংখ্যা |
পরিমান |
প্লট / দোকান |
১ |
আবাসিক এলাকা উন্নয়ন |
৯ |
২৬২.৪০ একর |
২৯৮৪ টি |
২ |
বাণিজ্যিক এলাকা উন্নয়ন |
৩ |
৬০.৭৪ একর |
৮৮১ টি |
৩ |
শিল্প এলাকা উন্নয়ন |
১ |
৫৬৮ একর |
- |
৪ |
সড়ক নির্মান |
১২ |
৩৩ কিঃমিঃ |
- |
৫ |
মার্কেট নির্মান |
৬ |
- |
১০৬৩ টি |
বিভিন্ন আবাসিক এলাকাঃ
ক্রঃ নং |
নাম |
বাস্তবায়নকাল |
প্লট সংখ্যা |
১ |
সোনাডাঙ্গা আবাসিক এলাকা (১ম পর্যায়) |
১৯৬৭-১৯৭৯ |
২০৫ |
২ |
সোনাডাঙ্গা আবাসিক এলাকা (২য় পর্যায়) |
১৯৮৭-১৯৯৪ |
৪৪৪ |
৩ |
সোনাডাঙ্গা আবাসিক এলাকা (স্বল্প আয়ের লোকদের জন্য) |
১৯৯৪-১৯৯৭ |
১০৫ |
৪ |
নিরালা আবাসিক এলাকা |
১৯৯৪-১৯৯৭ |
৬২০ |
৫ |
মুজগুন্নী আবাসিক এলাকা |
১৯৬৬-১৯৮২ |
৭৭১ |
৬ |
শিরোমনি আ/এ(স্বল্প আয়ের লোকদের জন্য) |
১৯৯০-১৯৯৪ |
২৩৪ |
৭ |
মীরেরডাঙ্গা আবাসিক এলাকা |
১৯৯৫-২০০০ |
৫৩২ |
৮ |
নিবিড় আবাসিক এলাকা |
২০০৪-২০০৭ |
২৭৫ |
৯ |
দৌতলপুর আবাসিক এলাকা |
১৯৮৭-১৯৮৮ |
৮২ |
১০. | আহসানাবাদ আবাসিক এলাকা |
বিভিন্ন বানিজ্যিক এলাকাঃ
ক্রঃ নং |
নাম |
বাস্তবায়নকাল |
১ |
কেডিএ এভিনিউ (শিববাড়ীমোড় হতে রয়েল মোড়) |
১৯৬৩-৭৯ |
২ |
মজিদ সরণী (শিববাড়ীমোড় হতে সোনাডাঙ্গা বাস টার্মিনাল) |
১৯৬৫-৮০ |
৩ |
জলিল সরণী (খুলনা যশোর রোড হতে রায়ের মহল পর্যন্ত) |
১৯৬৫-৮০ |
৪ |
মুজগুন্নী প্রধান সড়ক (১ম পর্যায়) |
১৯৬৬-৮২ |
৫ |
মুজগুন্নী প্রধান সড়ক (২য় পর্যায়) |
১৯৮২-৮৪ |
৬ |
যশোর রোড হতে ষ্টীমার ঘাট পর্যন্ত সড়ক (জব্বার সরণী)৷ |
১৯৮১-৮৩ |
৭ |
এম এ বারী সড়ক |
১৯৯২-০০ |
৮ |
যশোর রোড হতে তেলিগাতী পর্যন্ত সড়ক (টিটিসি সড়ক)৷ |
১৯৮২-৮৭ |
৯ |
মুজগুন্নী প্রধান সড়ক (২য় পর্যায়) |
১৯৮২-৮৪ |
১০ |
যশোর রোড হতে ষ্টীমার ঘাট পর্যন্ত সড়ক (জব্বার সরণী)৷ |
১৯৮১-৮৩ |
১১ |
এম এ বারী সড়ক |
১৯৯২-০০ |
১২ |
যশোর রোড হতে তেলিগাতী পর্যন্ত সড়ক (টিটিসি সড়ক)৷ |
১৯৮২-৮৭ |
১৩ |
শিরোমনি সড়ক |
১৯৯৬-৯৯ |
১৪ |
বাস্তুহারা হতে সিটি বাইপাস পর্যন্ত সংযোগ সড়ক |
২০০৩-০৯ |
১৫ |
রায়ের মহল হতে কৈয়া বাজার পর্যন্ত সংযোগ সড়ক |
২০০৪-০৮ |
১৬ |
খুলনা যশোর সড়ক ও সিটি বাইপাস সড়কের মধ্যে ০২ (দুই)টি সংযোগ সড়ক নির্মাণ |
২০০৭-১৩ |
বিভিন্ন মার্কেটসমূহঃ
ক্রঃ নং |
মার্কেটের নাম |
বাস্তবায়নকাল |
১ |
কেডিএ নিউ মার্কেট |
১৯৬৩-১৯৭৮ |
২ |
কেডিএ রূপসা মার্কেট |
১৯৬৪-১৯৬৫ |
৩ |
কেডিএ শিরোমনি মার্কেট |
১৯৮৫-১৯৮৯ |
৪ |
কেডিএ দৌলতপুর মার্কেট |
১৯৮৫-৮৯ |
৫ |
কেডিএ শিরোমনি কাঁচা বাজার |
২০০৪-২০০৭ |
৬ |
প্রান্তিক মার্কেট |
১৯৮৫-৮৯ |